Dol Utsav 201304


Copy the following code and paste it as scrap

Comments

  1. কাচা আমের মজার আচার

    http://www.desherkhobor24.com/
    ঢাকা: আমের আচার করেন না এমন গৃহিণী এ দেশে খুঁজে পাওয়া ভার। আমের মওসুমে তাই ঘরে ঘরে আচার বানানোর ধুম পড়ে যায়। তেমনই তিনটি রেসিপি থাকছে এবারÑ সঙ্গে অনেকটা বোনাসের মতো চিকেন-সবজি আচারের রেসিপি

    আমের মিষ্টি আচা, উপকরণ: কাঁচা আম ১০টি, রসুন বাটা, সরষে বাটা ২ টেবিল চামচ করে; আদা বাটা ২ চা-চামচ, হলুদ বাটা ১ চা-চামচ, মরিচ বাটা ১ টেবিল চামচ, লবণ, গুড় অথবা চিনি পরিমাণমতো, পাঁচফোড়ন আধা চা-চামচ, তেল পৌনে ১ কাপ।

    প্রণালী: আম খোসা ছাড়িয়ে ফালি করে ধুয়ে পানি ঝরান। লবণ মিশিয়ে ৩-৪ ঘণ্টা রাখুন। লবণের পানি থেকে তুলে একবার ধুয়ে পানি ঝরান। কড়াইয়ে তেল, পাঁচফোড়ন দিন। সব মসলা একসঙ্গে মিশিয়ে কষান। এবার আম ও পরিমাণমতো লবণ দিন। আম নরম হলে গুড় অথবা চিনি দিন স্বাদমতো। ঠাণ্ডা হলে বোতলে ভরুন।

    আম মরিচের টক আচার, উপকরণ: কাঁচামরিচ আধা কেজি, কাঁচা আম ১০টি, হলুদ বাটা, আদা বাটা আধা চা-চামচ করে; সরষে, রসুন বাটা, ধনেগুঁড়া, মরিচ বাটা ১ চা-চামচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, সিরকা আধা কাপ, সরষের তেল ২ কাপ।

    প্রণালী: আম খোসা ছাড়িয়ে কুরান। ডুবো পানিতে ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পানি ছেঁকে দুবার ভালোমতো আম ধুয়ে নিন। পানি ভালোমতো নিংড়ান। এবার কাঁচামরিচ বোঁটা ছাড়িয়ে ভালোমতো ধুয়ে পানি ঝরান। এরপর তেলে সব মসলা দিয়ে কষান। লবণ ও আম দিয়ে নাড়–ন। কাঁচামরিচ ও সিরকা দিন। বোতলে ভরে আচারের ওপর তেল দিন।
    আম পোস্তার আচার, উপকরণ: আম ৫০০ গ্রাম, পোস্তাবাটা ২ টেবিল চামচ, শুকনো মরিচ বাটা ১ চা-চামচ, সাদা সরষে বাটা ১ টেবিল চামচ, মেথিবাটা আধা চা-চামচ, সরষের তেল ২ কাপ, ভিনেগার ২ টেবিল চামচ, চিনি, লবণ পরিমাণমতো, রসুনবাটা আধা চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ।

    প্রণালী: আম চৌকোনা করে কেটে লবণ মেখে রোদে দিন। কড়াইয়ে তেল গরম করে তাতে রসুন, আদা বাটা, মরিচ বাটা, আম ও বাকি সব দিয়ে নড়–ন। নামানোর আগে ভিনেগার ও চিনি দিন।

    চিকেন সবজি আচার, উপকরণ: পেঁপে ও গাজর কিউব করে কাটা ১ কাপ করে; বরবটি, বাঁধাকপি আধা কাপ করে; কাঁচামরিচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ করে; সরষের তেল কোয়ার্টার কাপ, আদা, রসুন বাটা ও সাদা সরষে বাটা ২ টেবিল চামচ করে; মুরগির মাংস কিউব করে কাটা ১ কাপ, হলুদ গুঁড়ো ও লবণ পরিমাণমতো।

    প্রণালী: প্রথমে সবজি কেটে ধুয়ে সেদ্ধ করুন। এবার চুলায় তেল ও পাঁচফোড়ন দিয়ে মুরগির মাংস দিন। আদা, রসুন বাটা এবং অন্য উপকরণ তাতে দিয়ে ভালো করে রান্না করুন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। (সূত্র ২০০০)

    ReplyDelete

Post a Comment

Popular Posts

Bhalobasa005

Bandhu029

Subho Din 002

Jibon002

Rabindra Jayanti 003

Tweets by penplbangla

Tweets by pradipmandal



Thank you for visit! Have a nice Life with beautiful emotions!